কত্টা দুঃখ পেলে চোখ ভেজে জলে,
কত্টা দুঃখ পেলে জ্ল গড়িয়ে চোখের কোলে,
কতটা দুঃখে বেরিয়ে আসে কান্না,
কতটা দুঃখে হৃদয়ে ওঠে যন্ত্রনা,
কতটা দুঃখ পেলে ম্নন ভেঙে খান খান,
      অবুজ প্রেমের ফুল ঝরা গান ।
কতটা দুঃখ পেলে নদী শুকিয়ে হারায়,
কত্টা দুঃখ পেলে মেঘ আকাশের গায়,
কত্টা দুঃখ পেলে জ্লদে নামে বরষা,
কতটা দুঃখ পেলে উরবর শেষে মরু,
কত্টা দুঃখে পাহাড়ে ঝরনা দুরু দুরু,
কত্টা দুঃখ পেলে সাগরে জাগে পাহাড়,
কত্টা দুঃখ পেলে সাগ্রর ভাঙে পাড়।,